শতরঞ্জ
- তাইবুল ইসলাম ০২-০৫-২০২৪

আয় , তিনজনে মিলে খেলি দাবা ,
দেখি কতখানি মেকি আছে কার গায় -
ফাটিয়ে মাথা , ছিড়ে বাল্ , নাচিয়ে ঘুঙুর পায় ,
কে প্রথমে চালবি বল্ - আপনি , তুমি না তুই ?
সৈন্য দিলে দৈন্য হবে , চালতে হবে ঘোড়া ,
হাতির মাথায় সাদা চুল , রাজা থুড়থুড়া ,
মন্ত্রী ভেগেছে তরী বেয়ে , ময়দানে সব কুড়া ।
তাতে কি ?
খেলবো এবার ওপারে থাকা ক্যারাম গুটি নিয়ে ,
দাবার চালে নতুন গুটি ভাজা হবে ঘিয়ে ,
মরবে সবাই , কাটবে সবাই , দোষ হবে নাতো ,
যত দোষ সব ঐ লালের , রাজার কিছু নাতো !
অবাক হলে ?
কিচ্ছু করার নেই ।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।